Don't Miss
Home / হোম স্লাইডার / গোপন ক্যামেরা থেকে কিভাবে বাঁচবেন?

গোপন ক্যামেরা থেকে কিভাবে বাঁচবেন?

মোসাম্মৎ সেলিনা হোসেন :  হোটেল রুম, বিউটি পার্লার, পাবলিক টয়লেট কিংবা শপিং মলের চেঞ্জিং রুমে গোপন ক্যামেরা থাকে এমন খবর মাঝে মধ্যেই পেয়ে থাকেন। কিন্তু নিজে অসতর্ক থাকলে যেকোনো সময়ই আপনিও হতে পারেন গোপন ক্যামেরার শিকার।

গোপন ক্যামেরার পোশাকি নাম হিডেন ক্যামেরা বা স্পাই ক্যামেরা। তবে একটু সতর্ক থাকলে খুব সহজেই এর নিজেকে রক্ষা করতে পারেন। খুব সহজে খুঁজে নেওয়া যায়, ঘরের কোনো কোণায় গোপন ক্যামেরার অস্তিত্ব আছে কি না।

hiden-cameraএর জন্য আপনার লাগবে একটা মোবাইল ফোন (অ্যাক্টিভেটেড) যেখান থেকে ফোন করা যাবে। এবার ধরুন ট্রায়াল রুমে ঢুকে আপনার মোবাইল থেকে কাউকে কল করুন। যদি কল করা যায় ও নেটওয়ার্ক থাকে- তাহলে গোপন ওই ঘরে ক্যামেরা নেই। আর যদি কল করা না যায় ও নেটওয়ার্ক হঠাৎ করে ডাউন হয়ে যায়-তাহলে অবধারিতভাবে বুঝবেন সেখানে গোপন ক্যামেরা রয়েছে।

গোপন ক্যামেরার সাথে এক ধরনের ফাইবার অপটিক্যাল কেবল থাকে। সিগন্যাল ট্রান্সফার করার সময় এর ইন্টারফিয়ারেন্স হতে থাকে। যার জন্য মোবাইল নেটওয়ার্ক সেখানে কাজ করে না। এভাবেই আপনি গোপন ক্যামেরা থেকে বাঁচতে পারবেন।

শপিংমলের ট্রায়াল রুমে যে আয়না থাকে সেটাও আসল না-ও হতে পারে, এটিও গোপন ক্যামেরার মতোই মারাত্মক! প্রযুক্তির অপব্যবহারে আসল আয়নার মাঝে এখন যুক্ত হয়েছে নকল আয়না বা ট্রান্সপারেন্ট গ্লাস। এই আয়নায় আপনি আপনার চেহারা দেখতে পারবেন, কিন্তু ভুলেও বুঝতে পারবেন না যে অন্যপাশ থেকেও কেউ আপনাকে দেখছে। অথবা আয়নার উল্টোদিকে রয়েছে কোনো অত্যাধুনিক ক্যামেরা। কী করে বুঝবেন গ্লাসটি আসল না নকল?

খুব সহজ, আপনার আঙুল আয়নার উপর রাখুন। যদি আপনার আঙুলের মাথার প্রতিবিম্ব আঙ্গুলের মাথার সাথে না লাগে (মাঝে যদি ফাঁকা থাকে) তাহলে আয়নাটি সাধারণ বা আসল। আর যদি আঙ্গুলের মাথা প্রতিবিম্বের মাথার সাথে লেগে যায়, তার মানে আয়না নকল। সেটি আসল আয়না নয়। আদতে একটি ‘ফলস গ্লাস’।

hiden-camera-2এ ছাড়া যাঁরা অ্যান্ডরয়েড কিংবা আইফোন অপেরেটিং সিস্টেমের স্মার্ট ফোন ব্যবহার করেন, তাদের পক্ষে সবচেয়ে সহজ হবে গোপন ক্যামেরা শনাক্তকরণ ‘অ্যাপস’ ইনস্টল করে নিন। সে ক্ষেত্রে অ্যাপসটিই আপনাকে জানিয়ে দেবে, ঘরে কোনো লুকোনো ক্যামেরা আছে কি না।

মোহাম্মদী নিউজ এজেন্সী (এমএনএ)-এর পাঠক-পাঠিকাদের সতর্কতা তৈরির জন্য এ বিশেষ প্রতিবেদনটির সাথে একটি ভিডিও জুড়ে দেয়া হলো। ভিডিওটি দেখলে গোপন ক্যামেরা সম্পর্কে আপনার ধারণা অনেকটাই পরিষ্কার হবে (অবশ্যই দেখুন এই ভিডিওটি)।

এই ঘটনাটি ঘটেছিল গত বছর ভ্যালেন্টাইন্স ডে-র দিন অর্থাৎ ১৪ ফেব্রুয়ারি। মুম্বাই বিশ্বিদ্যালয়ের ছাত্রী শিবানী পড়েছিলেন এই বিপদে। ফের আরও একটা ভ্যালেন্টাইন্স ডে চলে এলো। হয়তো আপনিও যাবেন শপিং করতে। এবং দরকার হলে নিশ্চয়ই যাবেন চেঞ্জিং রুমে। কিন্তু অবশ্যই মনে রাখবেন, সেখানেও থাকতে পারে লুকোনো ক্যামেরা।

সেটা বোঝার জন্য আপনাকে যেটা করতে হবে, তা হলো, আপনি আয়নায় কবার টোকা মেরে দেখবেন। যদি টোকা মারার পর ‘হ্যালো’ শব্দ শোনেন, তাহলে বুঝবেন, হিডেন ক্যামেরা রয়েছে। তাই আগে নিজে ভালো করে ভিডিওটি দেখুন। নিজে তো বটেই, আপনার পরিবার, আত্মীয় এবং চেনা পরিচিতদের এই বিষয়ে সতর্ক করে দিন।

ট্যাগ : গোপন, ক্যামেরার, হাত থেকে, কিভাবে, বাঁচবেন
x

Check Also

এমভি আবদুল্লাহ

২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহ এক মাস পর মুক্ত

এমএনএ জাতীয় ডেস্কঃ দীর্ঘ একমাস বন্দিদশার পরে অবশেষে মুক্তিপণের অর্থ দিয়ে জলদস্যুদের হাত থেকে ছাড়া ...