Don't Miss
Home / জীবনচর্চা / চোখের আকার বুঝে নিজেকে সাজিয়ে তুলুন

চোখের আকার বুঝে নিজেকে সাজিয়ে তুলুন

এমএনএ ফিচার ডেস্ক : তরঙ্গময় উচ্ছ্বলতা প্রকাশে নারীর চোখই যথেষ্ট। তাই চোখের সাজ অনেক বেশি গুরুত্বপূর্ণ। চোখ সাজাতে চাই কাজল বা আইলাইনার। কিন্তু সমস্যা হয় তখন, যখন চোখের সঙ্গে মানানসই কাজল দিতে যাওয়া হয়। চেহারার সঙ্গে মানাতে মোটা করে চোখ আঁকলে ভালো লাগবে নাকি চিকন করে অথবা একটু টেনে দিলে ভালো লাগবে- তা নিয়ে অনেকেই দ্বিধায় পড়ে যান। কেমন আকারের চোখে কোন সাজ বেশি মানায় তার বিশ্লেষণ নিয়ে চোখের আকার বুঝে নিজেকে সাজিয়ে তোলার কৌশল জানাচ্ছেন- রূপ বিশেষজ্ঞ ওয়ারিসা আফসিন নাওমি

বাঁকা চোখ

বাঁকা আকৃতি অর্থাৎ সামনে একটু চোখা এবং শেষ কিনারার আগে একটু মোটা গড়নের চোখের আকৃতি হলে ভেতরের দিক থেকে কাজল দেয়া শুরু করতে হবে। চোখের শেষ কিনারায় গিয়ে একটু বেশি মোটা করে টেনে কাজল দিলে ভালো লাগবে। চোখের ওপর এবং নিচের পাতায় কাজল দিয়ে দুই লাইনের মাথা ঠিক রাখুন, এতেই বেশ ভালো মানাবে।

গোলাকার চোখ

বেশ বড় আকারের গোল চোখের গড়নটা বেশ আকর্ষণীয়। এইধরনের চোখে ওপরের পাতায় একেবারে কর্নার থেকে শুরু না করে একটু সরে এসে কাজল দেয়ার পদ্ধতিটি বেশি মানায়। চোখের বাইরের কিনারায় এসে কাজল মোটা করে এঁকে দেবেন। চোখের নিচের পাতার মাঝামাঝি থেকে কাজল দিয়ে চোখের শেষ কিনারায় এসে মিলিয়ে দিন।

কোটরের গভীরের চোখ

চোখের কোটর একটু গভীরে হলে এমনিতেই চোখ ছোট দেখায়। তাই অনেক মোটা করে কাজল বা আইলাইনার দেয়া থেকে বিরত থাকুন। চোখের ওপরের পাতার মাঝামাঝি থেকে যতোটা সম্ভব চিকন করে আইলাইনার টানুন। চোখের নিচের পাতার পাপড়ির নিচ দিয়ে চিকন করে আইলাইনার টেনে নিন। এতে চোখ খোলা ও বড় মনে হবে।

চোখের ওপরের পাতা ফোলা হলে

চাইনিজ, জাপানিজ কিংবা আমাদের দেশের উপজাতি যারা আছেন তাদের চোখের গড়ন মূলত এই ধরণের হয়ে থাকে। এমন চোখের উপরের পাতার কিনার থেকে চিকন করে আইলাইনার টেনে চোখের পাতার শেষ কিনারে মোটা করে আইলাইনার দিন। চোখের নিচের পাতায় একেবারেই লাইনার দেবেন না। চোখের পাপড়ি কার্ল করে দিন।

চোখ ছোট হলে

চোখ মুখের তুলনায় ছোট হলে নাক ও মুখের তুলনায় চোখের আকৃতি ছোট হলে ওপরের পাতায় চিকন থেকে মোটা করে আইলাইন দিয়ে টেনে দিন। চোখের নিচের পাতার মাঝামাঝি থেকে আইলাইনার শুরু করে শেষ কর্নারে উপরের পাতার আইলাইনারের সঙ্গে মিলিয়ে দিন। চোখের ভেতরের কর্নারে নিচের পাতায় সাদা আইশ্যাডো, কাজল বা হাইলাইটার দিয়ে নিন।

চোখ বড় হলে

মুখের তুলনায় চোখ বড় হলে নাক ও মুখের তুলনায় চোখের আকৃতি বড় হলে উপরের পাতায় মোটা করে আইলাইন দিয়ে টেনে দিন। নিচের পাতায় পাপড়ির ভেতরের দিকে অর্থাৎ ওয়াটার লাইনে গাঢ় করে কাজল দিয়ে নিন। এতে চোখের আকৃতি একটু ছোটো দেখাবে যা মুখের সঙ্গে মানানসই হবে।

x

Check Also

ঘুম

কম ঘুমালে শরীরে জটিল রোগ দানা বাঁধতে পারে

এমএনএ জীবনচর্চা ডেস্কঃ ঘুম সবারই কমবেশি প্রিয়। কিন্তু এই ঘুমই দুর্লভ হয়ে ওঠে কারও কারও ...